মনুষ্যত্ব
- Avik Dubey ১৯-০৫-২০২৪

মনুষ্যত্ব- অভীক দুবে


হেরেছে শিক্ষা, হারিয়ে গেছে মনুষ্যত্ব,
সত্যকে চাপার মিথ্যা নানান তত্ত্ব।
শত প্রাণ বলি হয় নাশকতার টানে,
ভালোবাসার উপহার আজ তাই ডাস্টবিনে।
নির্লজ্জ আমরা সব, বুদ্ধির হয়েছে হ্রাস,
শিক্ষিত সন্তানরা মা- বাবার গলায় দিচ্ছে ফাঁস।
ঘর গোছাতে ব্যস্ত সব, স্ট্যাটাসে রকমারি রান্না,
পেটের জ্বালায় মরছে মানুষ,বাড়ছে দারিদ্রতার কান্না।
বিশ্বাসে অবিশ্বাসের খেলায় হেরেছে কত প্রাণ,
ধুলোয় মিশেছে মনুষ্যত্ব, লোপ পেয়েছে সম্মান।
বাদ পড়েনি পশু-পাখি, শোনেনি তাদের কষ্ট,
শিক্ষিত সমাজে আজ শিক্ষার নষ্ট।
মেতেছে মানুষ উল্লাসে,ভুলেছে নিজের পরিচয়
আসবেনা কি ফিরে শান্তি? হবে না মনুষ্যত্বের জয়?


[ প্রতিদিন যা হচ্ছে তাতে সত্যি আমি শব্দ হারিয়ে ফেলেছি। জানিনা নিজেকে কিভাবে মানুষের পরিচয় দেবো। সত্যি লজ্জা লাগছে। যদি লেখায় কিছু ভুল থাকে তবে ক্ষমা করবেন।]

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।